Inauguration discount is! 20% off for all of our company law clients in 2023!

Contact us

Law Firm in Bangladesh Logo

Location:

House 410, Road 29, Mohakhali DOHS

June 10, 2023

দেওয়ানী মামলা কত প্রকার

Barrister Tahmidur Rahman and Barrister Remura Mahbub, Advocate Syed Wahid are considered as some of the best lawyers from Dhaka, Bangladesh according to domestic and international rankings. The law firm in Bangladesh is also one of the top law international firms in Dhaka and Chittagong. Feel free to hire the most famous lawyer in Bangladesh for your need through phone (+8801847220062 or +8801779127165) or through email: info@trfirm.com 

দেওয়ানী মামলা কত প্রকার , দেওয়ানী মামলার ধাপ সমূহ এবং একটি মামলার শুরু

এখতিয়ার সহ আদালতের বিচারকের সামনে একটি আরজি ফাইল করা দেওয়ানি মামলা প্রক্রিয়া শুরু করে। প্রয়োজনীয় সমর্থনকারী ডকুমেন্টেশন সহ আবেদন জমা দিতে হবে। এটি একটি সমন নোটিশ, একটি ডাকটিকিট এবং যেকোন প্রযোজ্য আদালতের ফি দিয়ে দায়ের করা উচিত৷ মামলাটি সঠিকভাবে দায়ের করা হলে সেরেস্তাদার মামলা দায়েরের রেজিস্টারে পক্ষের নাম, মামলার ধরন, মামলার নম্বর ইত্যাদি লিখবেন।

সমন জারি করা হয়

সঠিকভাবে মামলা হলে আদালত প্রত্যেক বিবাদীকে তলব করবে। সমস্ত বিবাদীকে আদালতের দ্বারা সমন পাঠানো হয়, যা নোটিশ হিসাবে পরিবেশন করে যে তাদের বিরুদ্ধে একটি মামলা আনা হয়েছে এবং একটি নির্দিষ্ট দিনে আদালতে হাজির হওয়ার এবং তাদের পক্ষে জবাব দাখিল করার আদেশ। সমনটির একটি অনুলিপি আদালতের পক্ষে জারিকারী ব্যক্তি দ্বারা বিবাদীকে প্রদান করা আবশ্যক এবং সমনের বিপরীত দিকে সাক্ষীর স্বাক্ষর সহ একটি অনুলিপি দাখিল করতে হবে। আসামীকে তলব করার জন্যও আদালতের বিভিন্ন পদ্ধতি রয়েছে।

একটি লিখিত প্রতিক্রিয়া পাঠান

সমন উল্লেখিত দিনে আসামীকে অবশ্যই উপস্থিত হতে হবে এবং সমন যথাযথভাবে জারি করা হলে তার পক্ষে জবাব জমা দিতে হবে। 1908 সালের দেওয়ানী কার্যবিধির আদেশ-8, বিধি-1 অনুযায়ী সমন জারির তারিখ বা মামলার প্রথম শুনানির তারিখ থেকে আসামীর লিখিত উত্তর জমা দেওয়ার জন্য দুই মাস সময় আছে। যদি না হয়, তাহলে একটি এক্সপার্ট শুনানি হবে। মামলায় নির্ধারিত। বিবাদী তার লিখিত জবাব দাখিল করার জন্য আদালতের কাছে অতিরিক্ত সময় চাইতে পারেন যদি তিনি সময়মতো তা করতে না পারেন। লিখিত উত্তরে, যদি বিবাদী তার দাবির সমর্থনে কোনো নথির কোনো রেফারেন্স দেয়, তাহলে তাকে অবশ্যই আদালতে এই ধরনের রেফারেন্স জমা দিতে হবে।

বিকল্পভাবে বিরোধ নিষ্পত্তি (ADR):

যদি কোনো বিবাদী নির্ধারিত সময়ের মধ্যে লিখিত জবাব না দেয় বা আদালতে উপস্থিত না হয়, তাহলে মামলাটি আদালতের পক্ষ থেকে শুনানি করা হবে। পক্ষপাতদুষ্ট সাক্ষ্য গ্রহণ করার পর এবং বিশ্বাস করার পর যে বিপরীত বিষয়ে আসামীদের কোনো দাবি নেই, আদালত পরবর্তীতে নির্বিচারে মামলাটি নিষ্পত্তি করবে। বিবাদী উত্তর দাখিল করলে আদালত নীচের রূপরেখা অনুযায়ী মামলা পরিচালনা করবে।

বিরোধ নিষ্পত্তির একটি ভিন্ন পদ্ধতি

যদি উভয় পক্ষ উপস্থিত থাকে এবং বিবাদী একটি লিখিত জবাব দাখিল করে, তাহলে আদালত মামলার শুনানি স্থগিত করবে বিবাদী একবার আদালতের বাইরে আইনের ধারা 89A বা 89B এর সাথে সঙ্গতি রেখে বিষয়টি মধ্যস্থতা করার চেষ্টা করার জন্য। সিভিল প্রসিডিউর (1908)।

সমস্যা বা এখতিয়ার চিহ্নিত করা

আদালতের বাইরে মধ্যস্থতা উভয় পক্ষের জন্য বিরোধ সমাধানে ব্যর্থ হলে, আদালত আনুষ্ঠানিক আইনি প্রক্রিয়া শুরু করবে। যে বিষয়গুলো বিচারের বিষয় হবে তার নির্বাচনকে ইস্যু প্রণয়ন বা স্বেচ্ছাচারিতা বলা হয়। ইস্যুটি মামলার প্রথম শুনানির তারিখ বা উত্তর দাখিলের তারিখের 15 দিনের মধ্যে, যেটি পরে, আদেশ-14, কোড অফ সিভিল প্রসিডিউর, 1908-এর বিধি-1 অনুসারে তৈরি করতে হবে।

ধারা ৩০ এবং সমন জারি

আদালত যেকোন সময় প্রশ্নপত্র সরবরাহ ও উত্তর প্রদান, নথিপত্র ও তথ্যের প্রাপ্তি, এবং নথিপত্রের আবিষ্কার, পরিদর্শন, উৎপাদন বা ফেরত দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় আদেশ জারি করতে পারে বা প্রমাণ হিসেবে গ্রহণযোগ্য অন্য কোনো বিষয়। আদালত নিজ উদ্যোগে বা যেকোনো পক্ষের অনুরোধে এটি করতে পারে। আদালত যেকোন ঘটনার হলফনামায় প্রমাণের আদেশ দিতে পারে এবং উল্লিখিত কাগজপত্র তৈরির আদেশ দিতে বা সাক্ষ্য দেওয়ার জন্য যার উপস্থিতি প্রয়োজন তাকে সমন জারি করতে পারে।

চূড়ান্ত শুনানির তারিখ নির্ধারণ (SD)

আদালত ৩০ ধারা অনুযায়ী মামলার চূড়ান্ত শুনানির তারিখ নির্ধারণ করবে। 1908 সালের সিভিল প্রসিডিউর কোড-অর্ডার-14-এর বিধি 8 অনুসারে, মামলার চূড়ান্ত শুনানির তারিখটি ইস্যুটি উত্থাপিত হওয়ার 120 দিনের মধ্যে নির্ধারণ করতে হবে। আদালত পক্ষগুলিকে তারা যে সাক্ষীদের ব্যবহার করতে চান তাদের তালিকা প্রকাশ করার নির্দেশ দেবে। তারা তা করতে ব্যর্থ হলে তাদের নিজ নিজ দাবি সমর্থন করতে.

(PH) চূড়ান্ত শুনানি

আদালত এখন উভয় পক্ষের সাক্ষীদের সাক্ষ্য রেকর্ড করবে। বিরোধী পক্ষের দ্বারা নির্বাচিত অ্যাটর্নি এক পক্ষের সাক্ষীকে জেরা করবেন এবং আদালত নোট নেবে। দলগুলো আদালতে কোনো ডকুমেন্টারি প্রমাণ উপস্থাপন করবে যদি তা বিদ্যমান থাকে। Peremptory Hearing, PH Greater Hearing (FPH) নামেও পরিচিত, চূড়ান্ত শুনানির প্রথম দিনে শুরু হয়।

মামলার শুনানি শেষ শুনানির তারিখের 120 দিনের মধ্যে শেষ করতে হবে, 1908 সালের সিভিল প্রসিডিউর কোড- অর্ডার-18-এর 19 বিধি অনুসারে। আদালত পরবর্তী শুনানির জন্য একটি তারিখ নির্ধারণ করবে, যদি FPH নামে পরিচিত হয় মামলার প্রথম দিনেই আদালতের পক্ষে সব সাক্ষীর সাক্ষ্য রেকর্ড করা সম্ভব নয়।

যুক্তি উপস্থাপন

মামলার শুনানি শেষে, উভয় পক্ষের সাক্ষীরা সাক্ষ্য দিয়েছেন, এবং পক্ষকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, বাদী-আসামিদের নির্ধারিত অ্যাটর্নি তাদের পক্ষে আদালতে যুক্তি উপস্থাপন করবেন। মামলার প্রতিটি দিক সংক্ষেপে শুরু থেকে শেষ পর্যন্ত আদালতে উপস্থাপন করা হবে।

দেওয়ানী কার্যবিধি- ১৯০৮ এর আদেশ -২০ বিধি- ৫(a) অনুযায়ী আদালত রায় ঘোষণার পরবর্তী সাতদিনের মধ্যে ডিক্রি প্রস্তুত করবেন ।

ডিক্রি জারি

সিভিল প্রসিডিউর কোড (1908) এর আদেশ 21 অনুযায়ী ডিক্রি জারি করার জন্য আদালতে আবেদন করতে পারেন। মামলায় ডিক্রি পাশ করা থেকে আদালতকে বাধা দেয় এমন বিষয়গুলির মধ্যে ডিক্রি কার্যকর করার নির্দেশনা থাকলে তা কার্যকর না হলেও বিবাদী ডিক্রির জন্য আদালতে আবেদন করতে পারে।

পুনঃমূল্যায়ন বা রিভিউ

ট্রায়াল কোর্ট কোড অফ সিভিল প্রসিডিউর, 1908 এর ধারা 114 অনুসারে বিচার আদালতের সংক্ষিপ্ত রায় পর্যালোচনা করতে পারে, যদি আদালত নির্ধারণ করে যে সরকার বিচারের পক্ষগুলি সম্পর্কে অবগত ছিল, যদি নথির তালিকাভুক্ত নথিতে থাকে ত্রুটি, বা অন্য কোন কারণে।

রিভিশন

হাইকোর্টে সেই রায়ের বিরুদ্ধে আইনের বিচারে, নিম্ন আদালতের সিদ্ধান্ত যা বিষয়টিকে স্পষ্ট বা ঘনীভূত করবে তা দেওয়ানী কার্যবিধির § 115 (1908) অনুসারে পরিবর্তিত হতে পারে। শুনানির পর, রিভিশন আদালতের কাছে নিম্ন আদালতের সিদ্ধান্ত বহাল রাখা বা প্রত্যাহার করার বিকল্প রয়েছে।

আপিল

সিভিল প্রসিডিউর কোড, 1908 এর ধারা 96 অনুসারে, আইনি বিচার চলাকালীন, নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে আপীল করা যেতে পারে যে কোনও বিষয়ে বলা বা ব্যাখ্যা করা যেতে পারে। শুনানির উপসংহারে, আপিল আদালত নিম্ন আদালতের সিদ্ধান্ত বহাল রাখতে বা বাতিল করতে পারে। পর্যায়ক্রমে সভ্যতার বোঝাপড়া। উপরন্তু, মাঝে মাঝে সক্রিয় প্রশ্নের সম্মানজনক প্রতিক্রিয়া একটি অংশগ্রহণের আবেদনের বিবেচনায় একটি বিকল্প আবেদন জমা দিতে পারে।

আপনার দেওয়ানী বা ফৌজদারি কার্যধারার জন্য, বাংলাদেশের সেরা মোকদ্দমা ল ফার্ম এবং উকিল দের নিযুক্ত করুন:


তাহমিদুর রহমান রিমুরা ওয়াহিদ বাংলাদেশের অন্যতম অভিজ্ঞ আইন সংস্থা, বিশ্বের বৃহত্তম কর্পোরেশনগুলির প্রতিনিধিত্ব করে এবং বৃহত্তম আন্তর্জাতিক আইন সংস্থাগুলির সাথে সহযোগিতা করে।


ফার্মটিকে তার অসামান্য লেনদেন ক্ষমতা এবং দৃঢ় মোকদ্দমা অনুশীলনের কারণে এই অঞ্চলের অ্যাডভোকেট, ব্যারিস্টার এবং সলিসিটরদের অন্যতম সেরা চেম্বার হিসাবে বিবেচনা করা হয়।


আইন সংস্থাটির M&A, প্রজেক্ট ফাইন্যান্স, PPP এবং অবকাঠামো প্রকল্প উন্নয়ন, বৌদ্ধিক সম্পত্তি, কর এবং কর্মসংস্থানে উল্লেখযোগ্য দক্ষতা রয়েছে।


ফার্মের মোকদ্দমা প্রথার বিভিন্ন শ্রেণীবিভাগের বিরোধ পরিচালনার ইতিহাস রয়েছে। ব্যবসাগুলি কৌশল অনুসরণ করে, প্রয়োগ এবং মামলার উদ্বেগ বৃদ্ধি পায়।


অনেক ক্লায়েন্ট ঝুঁকি ব্যবস্থাপনা কৌশল হিসাবে প্রয়োগ এবং মামলা দেখে। এটি একাধিক পক্ষ এবং দাবি জড়িত জটিল, বহুমুখী কেস পরিচালনায় পারদর্শী। ফার্মটি সবচেয়ে উল্লেখযোগ্য এবং উচ্চ-প্রোফাইল ক্ষেত্রে বিশেষ করে মেধা সম্পত্তি, নির্মাণ, অর্থ এবং শক্তির ক্ষেত্রে ক্লায়েন্টদের প্রতিনিধিত্ব করে।


প্রশাসনিক এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের পদক্ষেপ এবং সরকারী চুক্তির প্রয়োগকে চ্যালেঞ্জ করে সাংবিধানিক পিটিশনের সাথে ফার্মের সাফল্যের একটি ট্র্যাক রেকর্ড রয়েছে। সরকার কর্তৃক প্রণীত প্রশাসনিক সিদ্ধান্তের বিচার বিভাগীয় পর্যালোচনারও এর ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

টি আর ডবলু একটি সনামধন্য ‘ল’ চেম্বার এখানে ব্যারিস্টারস ও  আইনজীবীর মাধ্যমে দেওয়ানী মামলা সহ অন্য সকল বিষয়ে আইনগত সহায়তা, পরামর্শ প্রদান করে থাকে। কোন প্রশ্ন বা আইনী সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুনঃ

GLOBAL OFFICES:
DHAKA: House 410, ROAD 29, Mohakhali DOHS
DUBAI: Rolex Building, L-12 Sheikh Zayed Road
LONDON: 1156, St Giles Avenue, Dagenham

 Email Addresses:
info@trfirm.com
info@tahmidur.com
info@tahmidurrahman.com

24/7 Contact Numbers, Even During Holidays:
+8801708000660
+8801847220062

+8801708080817

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Call Us!
× Whatsapp